ইংরেজি ভোকাবুলারি কিভাবে বাড়াবেন

ইংরেজি ভোকাবুলারি কিভাবে বাড়াবেন?

ইংরেজিতে দক্ষতা বাড়ানোর একটা সহজ উপায় হল ইংরেজি ভোকাবুলারি বা ইংরেজি শব্দভান্ডার বাড়ানো। আপনি পৃথিবীর যে কোন ভাষাই শিখতে চান না কেন সবার আগে শিখতে হয় সে ভাষার শব্দ তারপর আস্তে আস্তে বাক্য গঠন করা। ঠিক তেমনি ভাবে ইংরেজি ভাষার ক্ষেত্রেও একই নিয়ম ফলো করতে পারেন। ইংরেজি শব্দ আমাদের সবারই কম বেশি জানা থাকে কিন্তু তারপরও ইংরেজিতে কথা বলার সময় আটকে যাই। এর কারন খুব সহজ। কারণটা হলো ইংরেজি ভোকাবুলারি কম জানা। তাই আজকের আর্টিকেলে কথা বলব ইংরেজি ভোকাবুলারি নিয়ে। ইংরেজি ভোকাবুলারি কিভাবে বাড়াবেন এ প্রসঙ্গে। আমি জানি যারা ইংরেজি শিখতে ইচ্ছুক তারা ইংরেজি ভোকাবুলারি কিভাবে বাড়াবেন এটা পড়তেও অনেক ইচ্ছুক। কারন আমরা সবাই জানি ইংরেজিতে দক্ষতা কেন দরকার। তাই কথা না বাড়িয়ে চলুন দেখি ইংরেজি ভোকাবুলারি কিভাবে বাড়াবেন।

ইংরেজি ভোকাবুলারি – প্রচুর পড়াশোনা করা

ইংরেজি ভোকাবুলারি বাড়াতে হলে সবার প্রথমেই যে বিষয়টি মাথায় রাখতে হয় সেটি হলো প্রচুর পড়াশোনা করা। ইংরেজি শব্দের ব্যবহার এবং বাক্য লেখার নানা স্টাইল বুঝতে ও শিখতে নিয়মিত পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। লেখা পড়তে পড়তে আপনার চোখ যে কোন লেখার ভুল-ভ্রান্তি ধরতে পারবে। এর জন্য আপনি যা করতে পারেন-

ইংরেজি ভোকাবুলারি মনে রাখার কৌশল – ছোটদের গল্পের বই পড়া

ইংরেজিতে ভোকাবুলারি বাড়াতে হলে প্রথমদিকে আপনাকে ছোটদের গল্পের বই পড়ার অভ্যাস করতে হবে। এগুলো পড়তে পারলে ভোকাবুলারি সমৃদ্ধ হওয়ার সুযোগ আছে। পরবর্তীতে পছন্দ অনুযায়ী যে কোন পছন্দের বই আপনি পারেন। এতে যে শব্দগুলো আছে সেগুলো বাস্তব জীবনে আপনি কাজে লাগাতে পারবেন।

ইংরেজি ভোকাবুলারি – ইংরেজি পত্রিকা পড়া

এটাও ইংরেজি ভোকাবুলারি বাড়াতে শতভাগ সাহায্য করবে। একটি ইংরেজি পত্রিকার পছন্দের পাতা থেকে রোজ একটি করে আর্টিকেল পড়তে পারেন। কঠিন শব্দগুলো লিখে মনে রাখতে পারেন। পড়ার সময় অপরিচিত শব্দগুলোকে চিহ্নিত করুন। তারপর এগুলো একটি খাতায় বা ডায়েরিতে উঠিয়ে নিন। তারপর ডিকশনারি থেকে এদের অর্থ ও বাক্যের ব্যবহার কিছু সময় চর্চা করুন। এখানে মুখস্ত করার দরকার নেই দেখে মনে রাখার চেষ্টা করুন। এরপর খাতা বন্ধ করে আবার পত্রিকার অংশটি পড়ুন, দেখবেন এবার আপনি অর্থগুলো আগের চেয়ে ভালো ধরতে পারছেন। এরকম প্রতিদিন কিছু নতুন শব্দ শিখলে কয়েক মাসে অনেক হয়ে যায়। প্রতি সপ্তাহে আগের লেখা শব্দগুলো একবার দেখে নিন। এতে করে আপনার ভোকাবুলারি অর্জনের দক্ষতা বেড়ে যাবে সাথে ভাষার দক্ষতাও।

ইংরেজি ভোকাবুলারি শিক্ষা – ইংরেজি মুভি দেখুন সাবটাইটেল সহ

ইংরেজিতে ভোকাবুলারি বাড়াতে হলে ইংরেজি মুভি দেখার বিকল্প নেই। সাবটাইটেল সহ মুভি দেখলে ভোকাবুলারিতে যেমন দক্ষতা বাড়বে তেমনি ইংরেজিতে কথা বলার দক্ষতাও বাড়বে। প্রথম থেকে সাবটাইটেল সহ এবং পরের দিকে সাবটাইটেল ছাড়া মুভি দেখলে আপনার শোনার স্কিলটাও বৃদ্ধি পাবে। বেশি ভাগ মুভির সংলাপই দৈনন্দিন ঘটনার উপর তাই এটি শব্দ ভান্ডার সমৃদ্ধ করতে চমৎকার সহায়তা করবে। এছাড়া ইংরেজি খবর এবং সিরিয়াল গুলোও খুব ইফেক্টিভ।

ফ্লাশ কার্ড পদ্ধতিতে ভোকাবুলারি শিখুন

ফ্ল্যাশ কার্ড পদ্ধতি ইংরেজিতে ভোকাবুলারি বাড়ার ক্ষেত্রে দারুন সহয়তা করে। অনেকেই হয়তো জানেন না এটা কিভাবে তৈরি করতে হয়। চারকোণা আকৃতির কাগজের ছোট ছোট টুকরা তৈরি করুন, তারপর সেগুলোতে একপাশে একটা শব্দ উচ্চারণ ও অর্থসহ লিখে রাখুন। এভাবে সবগুলো একসাথে করে পিন লাগিয়ে রেখে দিন। ব্যাস! যখনই সময় পাবেন বের করে পড়ে নিন।

ইংরেজি ভোকাবুলারি শেখার উপায় – ভোকাবুলারির গেমস খেলুন

আজকাল অনলাইনে ভোকাবুলারিকে সমৃদ্ধ করতে অনেক গেমস আছে। যেমন- ক্রসওয়ার্ড পাজল, স্ক্রাবল, বগল এরকম অনেক গেমস আছে এগুলো খেললে প্রতিনিয়ত আপনি নতুন নতুন ওয়ার্ড শিখতে পাবেন। গেমসগুলো খেলার মজাটা হচ্ছে আপনার ভোকাবুলারিও শেখা হচ্ছে আবার আপনি আনন্দ করতে পারছেন, একসাথে দুটি কাজ।

ভোকাবুলারি শেখার শখ তৈরি করুন

ভোকাবুলারি শেখা অনেক সময় বিরক্তির কারণ হতে পারে কিন্তু আপনি যদি এটাকে শখে পরিণত করতে পারেন তাহলে ভোকাবুলারি শিখতে আপনার মজা লাগবে। পাশাপাশি আপনি এটা মনেও রাখতে পারবেন।

ইংরেজি ভোকাবুলারি শিক্ষা – স্পষ্ট উচ্চারণের চেষ্টা করুন

ভোকাবুলারি শেখার ক্ষেত্রে স্পষ্ট উচ্চারণের দিকে সতর্ক হওয়া উচিত। স্পষ্ট উচ্চারণের জন্য যা করতে পারেন, যেকোনো শব্দ কে সিলেবল এ ভেঙ্গে নিয়ে বলার চেষ্টা করুন। যেমন- Responsibilities শব্দটিকে ভেঙ্গে ভেঙ্গে উচ্চারণ করুন ঠিক এভাবে, Res-pon-si-bi-li-ties এবারে একটি একটি করে সিলেবল উচ্চারণ করুন। এতে আপনার উচ্চারণ করাও যেমন সহজ হবে বানান ভুল করার সম্ভাবনাও তেমন কমে আসবে।

জোরে জোরে পড়ুন

ইংরেজিতে ভোকাবুলারির দক্ষতা আনতে হলে আপনাকে জোরে জোরে পড়ার অভ্যাস করতে হবে যাতে আপনি কি পড়ছেন তা নিজে শুনতে পান। স্পষ্ট ও জড়তা মুক্ত উচ্চারণ করতে জোরে জোরে পড়ার বিকল্প নেই।

ফেসবুকে অনুশীলন করুন

ফেসবুক আপনি আপনার ভোকাবুলারি অনুশীলনের জন্য ব্যবহার করতে পারেন। আপনি ফেসবুকে স্ট্যাটাস ও ছবির ক্যাপশন গুলো ইংরেজিতে লিখলে আপনার ভোকাবুলারি যেমন সমৃদ্ধ হবে তেমনি ইংরেজি বাক্য লিখতেও আপনার আটকাবে না। প্রয়োজন হলে সিনোনিম খুঁজে বের করে লিখুন এতে নতুন নতুন শব্দ শিখতে পারবেন আর এগুলো মনেও থাকবে বেশি।

যে কোন শব্দের অন্যান্য রূপ সম্পর্কে জানা

যে কোন শব্দের বেশকিছু রূপ থাকে। একই শব্দের অনেক রকম ব্যবহার হতে পারে তাই ইংরেজি ভোকাবুলারি বাড়াতে হলে একই শব্দের অন্যান্য রূপ সম্পর্কে জানতে হবে তাহলেই ভোকাবুলারিতে দক্ষতা বাড়বে। যেমন ইংরেজি Get শব্দের অর্থ পাওয়া আবার বুঝতে পারা অর্থেও এটা ব্যবহার করা হয়। এরকম অনেক শব্দ আছে যার অনেক রকম মানে দাঁড়ায়। শুধু তাই না, একই শব্দ বাক্যভেদে ভিন্ন অর্থ বহন করে তাই, শব্দের ভিন্ন ভিন্ন রূপ জানতে হবে সেই সাথে ব্যবহার করতে হবে।

স্মার্টফোনে ভোকাবুলারি শিখুন

আমাদের সকলেরই কাছে এখন স্মার্টফোন আছে। এই স্মার্ট ফোন দিয়েও ইংরেজিতে ভোকাবুলারির দক্ষতা বাড়াতে পারেন। স্মার্টফোনে চমৎকার কিছু ডিকশনারি আছে। সেখান থেকে অবসর সময়ে আপনি ভোকাবুলারি শিখতে পারেন। এগুলো ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হল একই অর্থের সমার্থক শব্দ, বিপরীত শব্দ সবগুলোই একসাথে দেয়া থাকে।

অনুশীলন করুন

ভোকাবুলারি পড়ার পর তা মনে রাখা ভীষণ কষ্টকর ব্যাপার। ভোকাবুলারি পড়ার পর তা কিছুদিন না পড়লে ভুলে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। তাই ভোকাবুলারি শেখার পর তা ব্যবহার করতে হবে। বাস্তব ক্ষেত্রে কাজে-কর্মে যে বিষয়গুলো আপনার ভালো লাগে মনের খুশিতে শব্দগুলো দিয়ে একনাগাড়ে বাক্য তৈরি করে যান দেখবেন কখন যে আয়ত্তে চলে আসবে আপনি নিজেও বুঝবেন না। তাই বেশি বেশি অনুশীলন করুন।

পরিশেষে ইংরেজি ভোকাবুলারি বা ভাষা শেখার ক্ষেত্রে কোন ধরনের শর্টকাট রাস্তা নেই। আপনার একান্ত চেষ্টাও চর্চা আপনাকে এই ক্ষেত্রে সফলতা এনে দিতে পারে। প্রতিদিন চর্চা করন। শেখার পরিমাপের দরকার নেই। একটা সময় আপনি নিজেই বুঝতে পারবেন ইংরেজি ভোকাবুলারি এবং সেইসাথে ইংরেজি বলা ও বোঝার দক্ষতা অনেক বেড়ে গেছে। এর সাথে আপনি যুক্ত হতে পারেন আপনার অপার সম্ভাবনার দ্বারে।